ঋণ থেকে মুক্তি লাভের আমল

ধর্ম ডেস্ক,মাধবদী ওয়েব ডটকম: রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, পাঁচটি জিনিসের পূর্বে পাঁচটি জিনিসকে মর্যাদা দেয়া জরুরি। এ পাঁচটির মধ্যে একটি হলো- ‘অসচ্ছলতার পূর্বে সচ্ছলতাকে মর্যাদা দেয়া।’ একান্তই যদি কেউ অসচ্ছল বা ‍ঋণগ্রস্ত হয়, সেক্ষেত্রে তা থেকে মুক্ত হওয়ার জন্য চেষ্টা করা এবং আল্লাহ তাআলার নিকট সাহায্য চাওয়া আবশ্যক।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘কোনো ব্যক্তি যদি পাহাড় পরিমাণ ঋণ বা দেনার চাপে থাকে এবং দোয়ার মাধ্যমে অসচ্ছলতা থেকে সচ্ছলতা লাভে আল্লাহর নিকট সাহায্য চাওয়া হয় তবে আল্লাহ তাআলা তা থেকে মুক্তি লাভের সামর্থ্য দান করবেন। (মুসনাদে আহমদ, তিরমিজি)

আল্লাহ তাআলার নিকট ঋণ থেকে মুক্তি লাভে বিশ্বনবির শিখানো দোয়াটি তুলে ধরা হলো-

উচ্চারণ : আল্লা-হুম্মাকফিনি বিহালা-লিকা আ’ন হারা-মিকা ওয়া আগনিনি বিফাদলিকা আ’ম্মান সিওয়া-কা।
অর্থ : ‘হে আল্লাহ! আমাকে হালাল পথে এ পরিমাণ রিজিক দান কর, যা আমার জন্য যথেষ্ট হয় আর হারাম রোজগার যাতে প্রয়োজন না হয়। এবং আমাকে সচ্ছল করে দাও তোমার অনুগ্রহের দ্বারা, যাতে তুমি ব্যতীত অন্য কারো প্রতি নির্ভর করতে না হয়। (তিরমিজি, মুসনাদে আহমাদ)

আল্লাহ তাআলার মুসলিম উম্মাহকে প্রত্যেক নামাজের পর সচ্ছলতা লাভের জন্য এবং ঋণ থেকে মুক্তি লাভের জন্য এ দোয়ার মাধ্যমে প্রার্থনা করার তাওফিক দান করুন। আমিন।

লাইক দিয়ে শেয়ার করুন
0
madhabdi

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *