নরসিংদীর জেলা প্রশাসকের সঙ্গে বাল্যবিবাহ নিরোধে কাজ করবে ৮১টি প্রতিষ্ঠান

মাধবদী ওয়েব ডটকম: জেলায় বাল্যবিবাহ নিরোধে জেলা প্রশাসনের সঙ্গে কাজ করবে সরকারি ও বেসরকারি ৮১টি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলোতে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা একযোগে জেলাব্যাপি বাল্যবিবাহ বন্ধ ও জনসচেতনতা সৃষ্টিতে কাজ করবে। একই সঙ্গে বাল্যবিবাহের যাবতীয় তথ্য উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসককে অবহিত করবে।

নরসিংদী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গত (১৯ মার্চ) রবিবার জেলা প্রশাসনের সঙ্গে প্রতিষ্ঠানগুলোর এ সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস বলেন, সামাজিক সচেতনতা আর সম্মিলিত প্রচেষ্টাই বাল্যবিবাহ রোধ করে একটি কন্যাশিশুকে অধিকার সচেতন নারী কিংবা দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তুলতে পারবে। বাল্যবিবাহ সংকুচিত করে দেয় নারীর পৃথিবী। নারী নিজেই যখন বাল্যবিবাহ সম্পর্কে সচেতন হয়ে উঠবেন, তখন এ ঘৃণ্য অভিশাপ থেকে নিশ্চিতভাবে কন্যাশিশুরা মুক্তি লাভ করবে। বাল্যবিবাহ রোধে গণমাধ্যমে ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে হবে। ভৌগলিকভাবে জেলা হিসেবে নরসিংদী ছোট হলেও ইতিহাসের স্বাক্ষী নরসিংদী। আমরা সবাই ঐক্যবদ্ধভাবে বাল্যবিবাহ, মাদক, সন্ত্রাস প্রতিরোধ করতে পারলে, মধ্যম আয়ের দেশ হয়েও এর অতিরিক্ত কিছু অর্জন করতে পারবো। তিনি আরো বলেন, মানবসমাজে অজ্ঞতা ও কুসংস্কারের কারণে যেসব ক্ষতের সৃষ্টি হচ্ছে, বাল্যবিবাহ তার মধ্যে অন্যতম। একটি ময়ে তার স্কুলজীবন পেরোনোর আগেই বউ হচ্ছে, মা হচ্ছে। জীবন সম্পর্কে সম্যক ধারণা পাওয়ার আগেই সে সংসার-জীবনে প্রবেশ করেছে। অথচ সমাজের অন্য মেয়েদের মতো শিক্ষিত, স্বাবলম্বী কিংবা সুন্দর জীবনযাপনের ন্যূনতম ধারণার অধিকারী সে হতে পারত। বাল্যবিবাহের অবশ্যম্ভাবী পরিণতি হলো, অপরিণত গর্ভধারণ ও অকালমাতৃত্ব। প্রতিবছর গর্ভধারণ ও সন্তান প্রসবকালীন সমস্যার কারণে কমপক্ষে ৬০ হাজার বাল্যবধূ মারাও যায়। বাল্যবিবাহের পরিণতিতে শুধু শিশু, অল্প বয়সী নারী বা তার পরিবারই আক্রান্ত হয় না, এতে দেশ হয় অপুষ্টি ও দুর্বল ভবিষ্যৎ প্রজন্মের উত্তরাধিকারী। তাই আশাকরি এই উদ্যোগের ফলে অচিরেই নরসিংদী বাল্যবিবাহ মুক্ত জেলা হিসেবে প্রতিষ্ঠিত হবে। জেলা প্রসাশকের এই বক্তব্যে উপস্থিত বিভিন্ প্রতিষ্ঠান একাত্ততা ঘোষনা করেন।
অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মাহবুব হাসান শাহীন, নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি আবদুল্লাহ আল মামুন, গণমাধ্যমকর্মী সহ বিভিন্ন দফতর প্রতিষ্ঠানের কর্মকর্তা-প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
…………….

লাইক দিয়ে শেয়ার করুন
0
madhabdi

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *