ডায়াবেটিসের ৪ লক্ষণ!

ডায়াবেটিস এমন একটি রোগ যা একবার হয়ে গেলে তা থেকে পুরোপুরি নিরাময়ের আর কোন উপায় থাকে না। তবে তা অবশ্যই নিয়ন্ত্রণ করা যায়। আপনি ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন কিনা তা কিছু সাধারণ লক্ষণ দেখেই আপনি বুঝতে পারবেন। আর এসব লক্ষণ সম্পর্কে যদি আপনি সচেতন হোন তাহলে আপনিই বুঝতে পারবেন

আপনার ডায়াবেটিস হয়েছে কিনা। আসুন জেনে যাক লক্ষণগুলো-
* শ্রবণশক্তি পরিবর্তিত হওয়া: হঠাৎ কি কানে কম শুনতে শুরু করেছেন? অনেকেই ভাবেন বয়স বাড়ার সঙ্গে এমনটা হয়ে থাকে। কিন্তু কানে কম শোনা ডায়াবেটিসেরও লক্ষণ হতে পারে। যদি দেখেন টিভি দেখার সময় ভলিউম ক্রমশ বাড়িয়ে যেতেই হচ্ছে, না হলে শুনতে পাচ্ছেন না তা হলে সাবধান থাকুন। ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ-এর তথ্য অনুযায়ী, প্রি-ডায়াবেটিকের কারণে শ্রবণশক্তি কমে যেতে পারে। অর্থাৎ রক্তে শর্করার মাত্রা বেশি, কিন্তু ঠিক যতটা হলে ডায়াবেটিক বলা হবে তার থেকে কম হলে সেই অবস্থাকে প্রি-ডায়াবেটিক বলা হয়। রক্তে শর্করার মাত্রা বাড়লে তা কানের রক্তনালী ও স্নায়ুর ক্ষতি করতে পারে। যার ফলে ৩০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে শ্রবণশক্তি।

* দৃষ্টিশক্তি পরিবর্তিত হওয়া: শ্রবণশক্তি কমে যাওয়ার মতোই ডায়াবেটিসের কারণ দৃষ্টিও ঝাপসা হয়ে যেতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত হলে শরীরে ফ্লুইডের মাত্রার পরিবর্তন হয়। যার ফলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যেতে পারে।

* ত্বকে পরিবর্তন: বয়সের কারণে ত্বকে বলিরেখা দেখা দেয়া স্বাভাবিক। কিন্তু যদি কালো বা বেগুনি ছোপ দেখা যায় ত্বকে, বা কনুই, গোড়ালির মতো জায়গা কালো হয়ে যেতে থাকে তা হলে অবশ্যই আপনার রক্তে শর্করার মাত্রা বেশ বেশি। আর এটাও ডায়াবেটিসের পূর্ব লক্ষণ বলে ধরা হয়।

* সারাক্ষণ চুলকানি: ডায়াবেটিসের প্রভাবে শরীরে রক্ত সঞ্চালনে ব্যাঘাত ঘটতে পারে। যার ফলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। আর এতে করে সারাক্ষণ চুলকানির সমস্যা হতে পারে। যদি ময়শ্চারাইজার ও ক্রিম লাগানোর পরও ত্বক শুষ্ক লাগে তা হলে অবশ্যই ডাক্তার দেখিয়ে ডায়াবেটিস পরীক্ষা করিয়ে নিন।

লাইক দিয়ে শেয়ার করুন
0
madhabdi

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *