রাষ্ট্রীয় কোষাগার থেকে পেনশন সহ- বেতন-ভাতা প্রদানের দাবীতে বাংলাদেশ পৌরসভা সার্ভিস এসোসিয়েশন, ঢাকা বিভাগের কর্মী সমাবেশ অনুষ্ঠিত।

মাধবদী ওয়েব ডটকম: রাষ্ট্রীয় কোষাগার থেকে বেতন-ভাতা, পেনশন ও অন্যান্য সুযোগ প্রদানের দাবীতে ২১ ডিসেম্বর, বৃহস্পতিবার, বেলা-১১.০০ টায় কেন্দ্রীয় কমিটির ঘোষিত কর্মসূচীর আলোকে ঢাকা বিভাগের কর্মী সমাবেশ নারায়নগঞ্জ জেলার সোনাগাঁও পৌরসভা অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। ঢাকা বিভাগের আওতাধীন ০৮টি জেলার ৪০টি পৌরসভার কর্মকর্তা-কর্মচারী উক্ত কর্মী সমাবেশে অংশ নেয়।

এসোসিয়েশনের ঢাকা বিভাগীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি তাজেল হোসেন হাওলাদারের সভাপতিত্বে এবং বিভাগের সাধারন সম্পাদক ইঞ্জিনিয়ার ম,ই তুষার এর সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মী সভায় প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সভাপতি আব্দুল আলীম মোল্যা। আরও বক্তব্য রাখেন- সংগঠনের কেন্দ্রীয় উপদেষ্টা প্রকৌশলী জেড এম আনোয়ার, মাধবদী পৌরসভার সচিব কাজী মোহাম্মদ মোস্তফা কামাল, মাধবদী পৌরসভার নির্বাহী প্রকৌশলী মোঃ মনিরুজ্জামান, সিনিয়র সহ-সভাপতি আব্দুল সাত্তার, যুগ্ম সাধারন সম্পাদক মোঃ শাহজাহান কবির, সাংগঠনিক সম্পাদক মোঃ বাবুল হোসেন, ময়মনসিংহ বিভাগীয় সভাপতি ঈশ্বরগঞ্জ পৌরসভার সচিব মোঃ কামরুল হক, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ বিল্লাল হোসেনএবং জেলা নেতৃবৃন্দ সহ প্রমুখ।

প্রধান বক্তা এবং কেন্দ্রীয় কমিটির সভাপতি আব্দুল আলীম মোল্যা তার বক্তব্যে বলেন দেশের ৩২৬টি পৌরসভার ন্যায় ঢাকা বিভাগের ৪০টি পৌরসভায় বেতন, পিএফ, গ্রাচুইটি, সম্মানী এবং অন্যান্য বকেয়া পরিমাণ প্রায় ৭৭ কোটি টাকা। ৪০ জন কর্মকর্তা-কর্মচারী অবসরে গেছেন তাদের বকেয়ার পরিমান প্রায় ১৫ কোটি টাকা। পেনশনের পেয়ে না পেয়ে অনেকে অর্ধাহারে অনাহারে আছেন। অনেকে অসুস্থ হয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়লেও তারা তাদের পাওনা পাচ্ছেন না। বাংলাদেশের প্রায় ২২৬টি পৌরসভার বেতন-ভাতা ২-৮-২৬-৪২ হতে ৫৮ মাস পর্যন্ত বাকী রয়েছে। সারাদেশে বেতন বকেয়ার পরিমান ৫১৬ কোটি টাকা, অবসরে যাওয়া ৭৬৯জন কর্মচারীদের বকেয়া পাওনা ১২৫ কোটি টাকা। অথচ ৩২৬টি পৌরসভার ৩২৫০০ কর্মকর্তা-কর্মচারীর সব মিলিয়ে এ খাতে বছরে বরাদ্ধ প্রয়োজন ৯৫০ কোটি টাকা। যা সরকার ইচ্ছে করলেই বরাদ্ধ দিতে পারে। দীর্ঘদিন কর্মচারীরা বেতন না পাওয়ায় পৌরসভা সমূহ একটি অচল স্থানীয় সরকার প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এ পরিস্থিতি অব্যাহক থাকলে অদূর ভবিষ্যতে শতভাগ পৌরসভা অচল হবার আশংকা রয়েছে। সে কারনেই বর্তমানে চরম আর্থিক দৈন্যতায় থাকা দেশের ৩২৬টি পৌরসভাকে আরো গতিশীল ও উন্নয়নশীল করার লক্ষ্যে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীগণকে কেন্দ্রীয় সরকারের রাজস্ব কোষাগার হতে বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা প্রদানের যুগান্তকারী সিদ্ধান্ত গ্রহন করে আগামী ২৬ ডিসেম্বরের মধ্যে একদফা দাবী মেনে নেওয়ার জন্য তিনি সরকারের প্রতি জোড় দাবী জানান। অন্যথায় ন্যায্য দাবী আদায়ে এবং জীবন বাঁচাতে আগামী ২৭ ডিসেম্বর ১৭ইং ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে পূর্বঘোষিত মহাসমাবেশে যে কোন কঠোর কর্মসূচী দিতে বাধ্য হবে দেশের ৩২৫০০ কর্মকর্তা-কর্মচারীগণ।

লাইক দিয়ে শেয়ার করুন
0
madhabdi

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *